কিভাবে জানবেন এইচএসসির ফল দেখেনিন!

আগামীকাল বুধবার (১৭ জুলাই) সারা দেশে একযোগে উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সকালে প্রধানমন্ত্রীর হাতে ফল হস্তান্তরের পরেই শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে, নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবং মোবাইলের মেসেজ অপশন থেকে মেসেজ পাঠিয়ে ফল জানতে পারবে। বিভিন্ন শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষার্থীরা ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে, নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবং মোবাইলের মেসেজ অপশন থেকে মেসেজ পাঠিয়ে ফল জানতে পারবে। বিভিন্ন শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

নিয়ম অনুযায়ী, আগামীকাল শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উচ্চ মাধ্যমিকের ফলের সারসংক্ষেপ তুলে দেবেন। এরপর দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এবং নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার প্রতিষ্ঠানভিত্তিক ও শিক্ষার্থী ভিত্তিক ফল জানতে পারবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক। 

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার জানান, দুপুর ১টায় নিজ নিজ কেন্দ্র/প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে। 

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এবং (www.educationboard.gov.bd) এর রেজাল্ট কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। 

এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্টশিটের সফট কপি পাওয়া যাবে। বোর্ড থেকে ফলের হার্ডকপি সরবরাহ করা হবে না। 

পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন।

গত ১ এপ্রিল থেকে এএইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় মে’র মাঝামাঝি সময়ে। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন। মোট কেন্দ্র সংখ্যা ছিল ২ হাজার ৫৮০টি।

মোবাইলে ফল
মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির ফল জানাতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে। যেমন- HSC DHA 123456 2019 Send to 16222

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। যেমন- Alim Mad 123456 2019 Send to 16222

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে। যেমন- HSC Tec 123456 2019 Send to 16222

ফিরতি এসএমএসে শিক্ষার্থীদের ফল জানিয়ে দেওয়া হবে। তবে বোর্ডের ফল প্রকাশের পরই তা জানা যাবে।

ফল পুনঃনিরীক্ষা
টেলিটক মোবাইল ফোন থেকে আগামী ১৮ থেকে ২৪ জুলাই ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে। আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর-PIN) দেওয়া হবে।

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
 
প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য দেড়শ টাকা হারে চার্জ কাটা হবে। যে সব বিষয়ের দু’টি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে যে সব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দু’টি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কাটা হবে।
 
একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

The wait of over 1.35 million students for results of HSC and equivalent exams will end on Wednesday.

Education Minister Dipu Moni and Deputy Minister for Education Mohibul Hassan Chowdhoury Nowfel, along with chairmen of all education boards, will hand over the copies of the test results to Prime Minister Sheikh Hasina in the morning.

The minister will brief the media about different sides of the results at 12:30pm.

Besides their institutions, the results will be available for the students from 1pm on the website of the education boards (http://www.educationboard.gov.bd).

Besides the institutions, the inter-education board coordination sub-committee said institution- and centre-wise results will be emailed to deputy commissioners and Upazila executive officers or UNOs.

Copies of the results can be collected from the DCs and UNOs if necessary. The boards will not supply any copies of the results.

The results will also be available on mobile phone via SMS.

To know the results, a student will have to type “HSC<space>first three letters of board<space>roll number<space>2019” and send SMS to 16222. They will get the result in a reply SMS.

Madrasa students will have to type “Alim<space>Mad<space>roll number<space>2019” and send SMS to 16222. They will get the result in a reply SMS.

For vocational board students, the SMS should read “HSC<space>Tec<space>roll number<space>2019” and be set to 16222. 

The tests were held between Apr 1 and May 12 at 2,579 centres across Bangladesh.

The students will be able to apply for reevaluation between July 18 and 24.

They will have to write “RSC<space>first three letters of board’s name<space>roll number<space>subject code” and send to 16222.

Subject codes can be put in one SMS with commas between them. The students will be charged up to Tk 300 per subject for reevaluation.

//Source: bdnews24/ banglanews24//
// All Right Revised by Education, Job & Info //

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here