উচ্চ মাধ্যমিক(এইচএসসি) ১০ বোর্ডে পাসের হার ৭৩.৯৩ শতাংশ।

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ১০ বিভাগে পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। আজ বুধবার সকালে এ ফল প্রকাশ করা হয়।

আজ সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। এরপর সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এছাড়া দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।

গত বছর গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।

এ বছর জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন। গতবার পেয়েছিলেন ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন।

গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০।

এছাড়া মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

এবার এইচএসসিতে সাধারণ আট শিক্ষাবোর্ডের মধ্যে ভালো ফল করেছে কুমিল্লা ও ঢাকা শিক্ষাবোর্ড। পাসের হারে শীর্ষে রয়েছে কুমিল্লা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ। অপরদিকে, সর্বোচ্চ ফল জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে অন্যান্য বছরের মতো এবারও দেশ সেরা ঢাকা বোর্ড। এ বোর্ডে ১৮ হাজার ১৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

গত বছর ৭০ শতাংশ ৫৫ পাসের হার নিয়ে আট বোর্ডে শীর্ষে ছিল বরিশাল বোর্ড। এবার ৭০ দশমিক ৬৫ শতাংশ পাসের হার নিয়ে বরিশাল বোর্ড ষষ্ঠ অবস্থানে নেমে গেছে। এবার পাসের হারে সবার নিচে রয়েছে চট্টগ্রাম বোর্ড, এই বোর্ডে পাসের হার মাত্র ৬২ দশমিক ১৯ শতাংশ। এইচএসসি ও সমমানের প্র্রকাশিত ফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এবার আট বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। দশ বোর্ডে গড় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ।

এবার পাসের হার ঢাকা বোর্ডে ৭১ দশমিক ০৯, রাজশাহী বোর্ডে ৭৬ দশমিক ৩৮, সিলেট বোর্ডে ৬৭ দশমিক ০৫, যশোর বোর্ডে ৭৫ দশমিক ৬৫ ও দিনাজপুর বোর্ডে ৭১ দশমিক ৭৮ শতাংশ। অপরদিকে জিপিএ-৫ রাজশাহী বোর্ডে ৬ হাজার ৭২৯, দিনাজপুর বোর্ডে ৪ হাজার ৪৯, যশোর বোর্ডে ৫ হাজার ৩১২, চট্টগ্রাম বোর্ডে ২ হাজার ৮৬০, কুমিল্লা বোর্ডে ২ হাজার ৩৭৫, বরিশাল বোর্ডে এক হাজার ২০১ ও সিলেট বোর্ডে এক হজার ৯৪ জন জিপিএ-৫ পেয়েছে।

//News Source:  The Daily Star/ Jago News24/ সমকাল// 
// All Right Revised by Education, Job & Info //

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here